up

#দুবাই ভ্রমণ(বিচিত্র সব তথ্য)


রূপকথার গল্প আমরা সবাই ছোটবেলায় পড়েছিলাম এবং চোখ ছানাবড়া করে গালে হাত দিয়ে সারাবেলা ভেবে কাটিয়ে দিতাম কিভাবে,কি হলো😊।রূপকথার রাজারা যেমন যা ইচ্ছে তাই করতে পারতো,তাঁদের কাছে ছিল অঢেল সম্পদ ও সুপার পাওয়ার সম্পন্ন আজ্ঞাবহ কর্মচারী। 

রূপকথার যুগ না থাকলেও রূপকথার রাজাদের মতো খেয়ালি রাজকীয় কাজকর্মের দেখা মিলে দুবাইয়ের সর্বত্র,বিশেষ করে অবকাঠামোগত বিষয়ে।কখনো খেয়ালি রাজার ইচ্ছে হলো সাগর বুকে দ্বীপ বানাবেন,কখনো চাঁদ তারা সহ আকাশকে নামিয়ে হাতের কাছে আনতে ইচ্ছে হলো,কখনো ৫২ ডিগ্রী তাপমাত্রার দেশে অ্যান্টার্কটিকা মহাদেশের তাপমাত্রা বানিয়ে বরফে স্কি এবং স্নোবোর্ডিং করতে পেঙ্গুইনকে সঙ্গে নিয়ে।রাজার ভাবনার দেরি আর 

শুরু হয়ে গেল কাজ।দুবাইয়ের শান্ত সাগরের বুকে তৈরি করা হয়েছে কৃত্রিম দ্বীপ।তাও আবার তিনটি। কৃত্রিম হিসেবে দ্বীপগুলো বিশ্বে যত বিস্ময় জন্ম দিয়েছে তার চেয়েও বেশি আকর্ষণ করছে এগুলোর আকৃতি।দ্বীপ তিনটি হুবহু পাম গাছ আকৃতিতে তৈরি করা হয়েছে।এছাড়া কৃত্রিম আকাশ তৈরি হয়ে গেল চাঁ তারা সহ,তৈরি করা হলো ২২ হাজার ৫০০ বর্গমিটারের ইনডোর স্কি লাউঞ্জ।এটাই হলো আধুনিক দুবাই।এককথায় পৃথিবীতে নানা সময়ে বহু অদ্ভুত আবিষ্কার হলেও,সবাইকে পেছনে ফেলে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে দুবাই। 

১.দুবাইয়ের বাসিন্দারা বিড়ালের পরিবর্তে বাঘ,চিতা বাঘ,সিংহ,হরিণ পোষে।

২.মধ্যপ্রাচ্যে একসময় উটের জকি হিসেবে শিশুদের ব্যবহার করা হতো, সমালোচনার মুখে বন্ধ হয়েছে।তারা এখন রোবট জকির উট দৌঁড়ের আয়োজন করে বিনোদনের জন্য।

৩.অতি বিত্তবানদের মধ্যে যারা টাকা খরচ করে আনন্দ নিতে চায় তাদের জন্য তারা আয়োজন করেছে সোনায় মোড়ানো খাবারের।

৪.এটিএম বুথ থেকে টাকা তোলার কথা বুথ থাকলেও দুবাইয়ে আছে সোনা তোলার বুথ। আর এটিকে তারা নাম দিয়েছে গোল্ড ভেন্ডিং মেশিন। নগদ টাকার বিনিময়ে যে কেউ ওই মেশিন থেকে বিভিন্ন ওজনের ২৪ ক্যারেট খাঁটি সোনা সহজেই কিনে নিতে পারে।

৫.টাকায় কি না হয়! যা দুবাইকে দেখলে বুঝা যায়,যারা পৃথিবীতে আস্ত একটা চাঁদ নামিয়ে নিয়ে এসেছে।দুবাইতে ২২,৫০০ মিটার জায়গা জুড়ে তৈরি করা হয়েছে আর্টিফিসিয়াল আকাশ।যে আকাশে চাঁদ তারা সবই আছে।চারদিকে তাঁরায় পরিপূর্ণ এক নয়নাভিরাম দৃশ্য।

 ৬.দুবাইয়ে ৫০ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা থাকলেও পৃথিবীর সবথেকে বড় ইনডোর বরফ স্কি ট্রাক দুবাইয়ে।

৭. মানব সৃষ্ট সবচেয়ে বড় কৃত্রিম দ্বীপটি দুবাইয়ে,যা বহুল আলোচিত।পাম জুমায়রা, পাম জাবেলে আলি, পাম দেইরা নামের এই দ্বীপগুলো এখন অত্যন্ত জনপ্রিয় টুরিস্ট আকর্ষণ।

৮.বুর্জ খলিফার ভিন্ন ভিন্ন তলার মানুষ ভিন্ন ভিন্ন সময়ে সূর্য দেখে।শুনতে অবাক লাগলেও সত্যি, একই ভবন থাকা এখানকার মানুষ ভিন্ন ভিন্ন সময়ে সূর্যাস্ত ও সূর্যাদয় দেখে এর উচ্চতার কারণে।

৯.আপনি যে দেশ থেকেই দুবাই বেড়াতে যান না কেন, স্বদেশী মানুষের দেখা পাবেনই।কারণ এখানে প্রায় দুশ’রও বেশি জাতির মানুষ বসবাস করে।



 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ads Inside every post