up

#সিঙ্গাপুর ভ্রমণ


দক্ষিণ-পূর্ব এশিয়ার ধনী নগররাষ্ট্র সিঙ্গাপুর। এক সময়ের ব্রিটিশ উপনিবেশের বাণিজ্যিক স্থান হিসেবে ব্যবহৃত দেশটি বর্তমানে বৈশ্বিক অর্থনৈতিক ‘হাব’-এ পরিণত হয়েছে। দেশটিকে এশীয় অর্থনীতির ‘বাঘ’ বলা হয়।

 #সিঙ্গাপুরের জনসংখ্যা সংখ্যায় অল্প। তবে, এই ক্ষুদ্র দেশের মধ্যে অত্যন্ত বিস্তৃত একটি সংস্থান প্রয়োজন ছিল। সিঙ্গাপুর বিদেশিত নাগরিকদের জন্য অত্যন্ত আকর্ষণীয় একটি স্থান। এখানে বিভিন্ন ধরণের ভ্রমণকারীদের জন্য আকর্ষণীয় বৃহৎ হোটেল, উচ্চমানের রেস্তোঁরা রয়েছে।যা অত্যন্ত  ভালো এবং নিরাপদ সেবার প্রতিশ্রুতি নিশ্চিত করে। তাছাড়াও সিঙ্গাপুরে বিশ্বজুড়ে বিখ্যাত শপিং মল ও স্টীট মার্কেট রয়েছে, যা বন্ধুত্বপূর্ণ ও আনন্দদায়ক কেনাকাটার অভিজ্ঞতা প্রদান করে।


#সিঙ্গাপুরে সাধারণ জনগণের ভাষা মূলত মালয়। তবে, অনেকেই ইংরেজি ভাষা বলতে পারেন এবং এটি দেশের দুইটি অফিশিয়াল ভাষার একটি।তবে সিঙ্গাপুরে বিভিন্ন ভাষার মানুষ বসবাস করে, বিশেষ করে অনেক ভারতীয় বাস করায় হিন্দি, তামিল ভাষা বেশ প্রচলিত।বাংলা ভাষাভাষী মানুষও দেখা যায়।


#সিঙ্গাপুরে দর্শনীয় স্থানগুলির অন্যতম একটি হলো সিঙ্গাপুর ইউনিভার্সেল স্টুডিও।এটি মূলত বাচ্চাদের জন্য হলেও সববয়সী মানুষদের কাছেই এটি আকর্ষণীয়।তাই বছরের যে কোন সময়ই পর্যটক আকর্ষণের কেন্দ্র বিন্দুতে থাকে।তাছাড়াও মেরিন বে, গার্ডেনস বাই দি বে, সিঙ্গাপুর জায়েলহাউস, সিঙ্গাপুর জাতীয় সংগ্রহালয়, চায়নাটাউন ও সিঙ্গাপুর আই ওয়ানডার তথা সিঙ্গাপুর ফ্লায়ারল শো গ্রাউন্ড পার্ক সহ অনেক আকর্ষণীয় স্থান আছে।


#সিঙ্গাপুর সংগঠিত ও আধুনিক ট্রান্সপোর্টেশন সিস্টেমের জন্যও পরিচিত।সিঙ্গাপুরে দ্রুতগতির বাস, মেট্রো ও ট্রেন সেবা দিয়ে থাকে।যা অত্যন্ত সুবিধাজনক এবং সময় সংকট কমায়। এছাড়াও সিঙ্গাপুরের আন্তঃজাতিক বিমানবন্দর চ্যাংগি বিমানবন্দর পর্যটকদের কাছে বিশেষ আকর্ষণীয়।


#সিঙ্গাপুরে অত্যন্ত বিশ্বস্ত শিক্ষা ও স্বাস্থ্যসেবা পাওয়া যায়। সিঙ্গাপুরের আন্তর্জাতিক মানের  বিশ্ববিদ্যালয় রয়েছে কয়েকটি।সিঙ্গাপুরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য আবাসিক বিদ্যালয়, স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল  সেবা প্রদানের ব্যবস্থা আছে।এছাড়াও মাউন্ট এলিজাবেথ হসপিটাল,সিটি হসপিটাল সহ বেশ কয়েকটি উচ্চমানের স্বাস্থ্যকেন্দ্রগুলি রয়েছে। 


#এছাড়াও সিঙ্গাপুর বৈচিত্র্যময় খাবারের জন্য বিশ্বজুড়ে পরিচিত।সিঙ্গাপুরের বৈচিত্রময় খাবারের পেছনের বড় কারণ জাতিগত বৈচিত্র্য।সিঙ্গাপুরে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ বসবাস করে, তাদের নিজস্ব খাদ্যাভ্যাসের সাথে প্রতিবেশীর খাদ্যাভ্যাসের মিলন ঘটে।এখানে ভারতীয়,চাইনিজ ও মালয়েশিয়ান বসবাস করে সবচেয়ে বেশি।এছাড়া অন্যান্য আরো কিছু জাতিগোষ্ঠী সহ বাংলাদেশি মানুষও বসবাস করে বলে বাঙালী খাবার পাওয়া যায় অনেক জায়গায় এবং দামেও সুলভ বলা যায়।

#সিঙ্গাপুরের সামাজিক এবং সাংস্কৃতিক জীবন প্রশান্ত ও সাম্যবাদী।দেশের বিভিন্ন ধরণের দেশের, ধর্মের ও সংস্কৃতির মানুষ এখানে শান্তিপূর্ণ ও নির্যাতনমুক্ত পরিবেশে বসবাস করে।তাই বিভিন্ন সংস্কৃতি এখানে রাষ্ট্র পরিচালনার অংশ।এছাড়াও সিঙ্গাপুরের বিভিন্ন ধরণের উৎসব, মেলা, সাহিত্যিক ও কার্যক্রমগুলি সারা বছর বেশ ঘটা করে পালিত হয়, যা দেশের ভারতীয়, মালয়, চীনা, মুসলিম ও অন্যান্য সাংস্কৃতিক গুরুত্বের বার্তা তুলে ধরে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ads Inside every post