up

# গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ



সিলেট হচ্ছে দু’টি পাতা একটি কুঁড়ির সবুজ রংয়ের নয়নাভিরাম চারণভূমি, এখানকার নৈসর্গিক প্রাকৃতিক শোভা অতি সহজে মুগ্ধ করে যে কাউকে। প্রকৃতির রূপ-লাবণ্যের অপূর্ব সৌন্দর্য মানুষকে করে সম্মোহিত করে, দ্রবীভূত করে।বলা যায় বাংলাদেশী টুরিস্টদের ভ্রমণ ডায়েরির পাতায় সিলেটের অসাধারণ নৈসর্গিক সবুজ চাদরে জড়ানো উঁচু নীচু টিলা আর দিগন্ত বিস্তৃত চা বাগান   স্বপ্নের গন্তব্য।আর ১৩.৬ একর জায়গা নিয়ে পাঁচ তারকা মানের ‘গ্রান্ড সুলতান টি রিসোর্ট এ্যন্ড গলফ’ হলো লাক্সারি অবকাশ যাপনের এক নতুন পালক।

                      চা কর্মীর ভাস্কর্য ( শ্রীমঙ্গল )

চা বাগানের সবুজ চাদরে জড়ানো প্রকৃতির নয়নাভিরাম শহর শ্রীমঙ্গলে প্রায় সোয়া ২শ কোটি টাকা ব্যায়ে নির্মিত এ রিসোর্টটি আধুনিক সকল সুবিধাসহ ১,৬০,০০০ বর্গফুট জায়গার ওপর গড়ে তোলা হয়েছে একটি ৯ তলা ভবন নিয়ে।2013 সালের 25শে ডিসেম্বরে অতিথি ও পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়। লাউয়াছড়া জাতীয় উদ্যান এর কাছে চা বাগান ,টিলা আর ছোট ছোট লেকের অপরূপ প্রকৃতির মাঝে গ্রান্ড সুলতান রিসোর্টে।

                                                      গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ

২০১৪ সালের ৬ ডিসেম্বর সাউথ আফ্রিকার কেপটাউনে ‘’বিশ্বের সেরা গলফ রিসোর্ট’’ হিসেবে আন্তর্জাতিক এওয়ার্ড প্রাপ্ত টুরিস্ট ফেণ্ডলি এই রিসোর্ট আধুনিক সকল সুযোগ সুবিধে যুক্ত 145টি রুম তৈরি করেছে অতিথদেরকে নৈসর্গিক প্রাকৃতিক পরিবেশে রাত্রি যাপনের সুখস্মৃতি তার ভ্রমণ ডায়রিতে যোগ করতে।এই রুমগুলোকে সুযোগ- সুবিধের উপর ভিত্তি করে আট ক্যাটাগরি করা হয়েছে।রুম কিং ডিলাক্স, কুঈন ডিলাক্স ও থ্রিপল ডিলাক্স,এক্সক্লুসিভ স্যুইট কিং ও এক্সক্লুসিভ স্যুইট কুঈন,রয়্যাল স্যুইট ডিলাক্স এবং প্রেসিডেন্সিয়াল স্যুইট।রুমের ভাড়া সুযোগ- সুবিধে,সাইজ এবং ভিউের উপর নির্ভর করে।13,200 থেকে শুরু করে ৪২হাজার ৬৮০ টাকা পর্যন্ত আছে।তবে বিভিন্ন উৎসব ও সময় ভাড়া কম বেশী হয়।

     গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফের অভ্যন্তরীণ সাজসজ্জা 

রিসোর্টের অতিথিরা প্রকৃতির সান্নিধ্যে সময় কাটানোর জন্য রয়েছে একটি অসাধারণ নাইন হোল অ্যামেচার গলফ কোর্স।এছাড়া এখানে বিনোদনে ভিন্ন মাত্রা যোগ করেছে বাস্কেট বল কোর্ট,লন টেনিস, টেবিল টেনিস,ব্যাডমিন্টন, বিলিয়ার্ডের মতো গেম গুলো।গলফ খেলার আয়োজনের বিষয় মাথায় রেখে এখানে এক সঙ্গে তিনটি হেলিকপ্টার নামার ব্যবস্থা করা হয়েছে।এককথায় আন্তর্জাতিক পর্যায়ের সামিট আয়োজনের জন্য যা দরকার তার সব রাখা হয়েছে। কর্তৃপক্ষের মতামত,সুযোগ পেলে তারা সার্ক সামিটের মত যে কোন বড় আন্তর্জাতিক আয়োজন সম্পন্ন করতে সম্পূর্ণ প্রস্তুত। বড়দের পাশাপাশি প্রাকৃতিক পরিবেশে শিশুদের জন্যও আলাদা খেলার জোনও রয়েছে রিসোর্টে।তাদের জন্য গেম সেন্টার আছে।


রিসোর্টে অ্যামিবা আকৃতির ১৫০ ফুট লম্বা বিশাল সুইমিংপুল রয়েছে।ক্লান্তি দূর করতে বা আনন্দদায়ক পারিবারিক সময় কাটানোর জন্য সুইমিংপুলের জুড়ি নেই। এখানে সুনিয়ন্ত্রিত তাপমাত্রার সুইমিংপুল রয়েছে ৩টি।স্বাস্থ্য সচেতন অতিথিদের জন্য অত্যাধুনিক জিম সরঞ্জামে সুসজ্জিত জিমনেসিয়াম রয়েছে।যদিও আমার মতোদের কাছে ১৩.৬ একর জায়গার মাঝের ওয়াক ওয়ের প্রাকৃতিক পরিবেশই জগিং এর জন্য বেশী আকর্ষণীয়।আমার ব্যক্তিগত মত হলো জিম সুবিধে তো শহর,বাসায় পাওয়া যায়, কিন্তু এমন পরিবেশ তো দুর্লভ।এছাড়া রিসোর্টে রয়েছে সতেজ হবার জন্য এখানে স্পা কর্নার, সনা, জ্যাকুজি ও মাসাজ (থাই, ট্র্যাডিশনাল, সুইডিশ, স্পোর্টস),বিউটি পার্লার ও মেন'স সেলুনের ব্যবস্থা রয়েছে।

  মাধবপুর লেক

অনেকে আছেন যারা কোন রিসোর্টে এলে বাহিরে কোথাও বেড়াতে না গিয়ে, অখণ্ড অবসর উপভোগ করতে চায় তাদের জন্যই মূলত মুভি থিয়েটার রেখেছে রিসোর্ট কর্তৃপক্ষ।এই থ্রিডি থিয়েটার হলে ৪৪ জন একসঙ্গে বসে সিনেমা উপভোগ  করতে পারে।আমার জানামতে,দেশের কোন রিসোর্টে প্রথম বারের মত এতো সুবিশাল পাঠাগার সংযোজিত হয়েছে।বুক লাভাররা বই পড়ে সময় কাটানো জন্য দেশি-বিদেশী লেখকের কয়েক হাজার বইয়ে সমৃদ্ধ করা হয়েছে পাঠাগারটিকে।অতিথিরা যে কোন বই নিয়ে সেখানে বসে পড়তে পারেন।

             সাত রং চা ( শ্রীমঙ্গল )

রিসোর্টের দেশী বিদেশী অতিথিদের খাবারের স্বাদ আর পরিবেশের বৈচিত্র্য আনার জন্য দেশী বিদেশী খাবারের আয়োজন করা হয় নান্দনিক নামের কয়েকটি রেস্টুরেন্টে।ফোয়ারা ডাইন (অল ডে ডাইনিং); শাহী ডাইন (ফাইন ডাইনিং); ও অরণ্য বিলাস (হিলটপ রেস্টুরেন্ট) নামের পাঁচ তারকা মানের তিনটি রেস্টুরেন্ট রয়েছে।এই রেস্টুরেন্ট গুলোতে ৩৩০ জন অতিথি বসে খাওয়ার ব্যবস্থা আছে।আরো আছে পুল ডেক ক্যাফে ও ক্যাফে মঙ্গল, গলফ পাহাড়িকা নামের আসাধারণ ক্যাফে।

        গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফের ফোয়ারা 


কর্পোরেট অতিথিদের জন্য নানান ধরণের সুবিধা রয়েছে এখানে।ব্যবসায়িক এবং ব্যক্তিগত অনুষ্ঠান আয়োজনের জন্য রিসোর্টে তিনটি বিশালাকৃতির মিটিং রুম রোশনি মহল’ ‘নওমি মঞ্জিল’ ও'দেওয়াই-ই-খাস' নামে রয়েছে। কর্পোরেট এবং গ্রুপ অতিথিদের জন্য নানান ধরণের সুবিধা ও ছাড়ের ব্যবস্থা রয়েছে এখানে।

গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফের ক্যাফে থেকে নীচের ভিউ 

প্রতিটি টুরিস্ট কোথাও বেড়াতে যাওয়ার আগে সৌন্দর্য, যোগাযোগ,আবাসন সুবিধের মতো নিরাপত্তার বিষয়ও বিবেচনা করে।কোথাও নিরাপত্তা ইস্যু থাকলে, সেই স্থান বা রিসোর্ট যত সুন্দরই হোক সেটা এড়িয়ে যায়।পর্যটনের বিষয়ে  অভিজ্ঞ গ্রান্ড সুলতান কর্তৃপক্ষ তাই রিসোর্টের নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা এবং রুমের জন্য রেডিও ফ্রিকোয়েন্সির আইডির সিস্টেম করেছে।



আমার কাছে রিসোর্টের ইন্সট্রুমেন্টাল মিউজিক সিস্টেম খুব ভালো লেগেছে।বাহিরের দেশে যদিও সব হোটেল রিসোর্টে থাকে।কিন্তু আমাদের দেশে সব জায়গায় থাকে না।এখানে পুরো হোটেলে ব্যবহার করা হয়েছে অত্যাধূনিক ও ব্যয়বহুল সাউন্ড সিস্টেম এছাড়া দেশে প্রথমবারের মত পরিবেশবান্দব  বিদ্যুৎসাশ্রয়ী ব্যয়বহুল এলইডি লাইট সিস্টেম ব্যবহার করছে গ্রান্ড সুলতান।


প্রকৃতির সান্নিধ্য অবকাশ যাপনের জন্য দৃষ্টিনন্দন এই রিসোর্ট প্রকৃতি আর আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে আন্তর্জাতিক মানের টুরিস্ট সেবা দেয়ার চেষ্টা করে।তাই সময় সুযোগ পেলে গ্রান্ড সুলতান আতিথেয়তা গ্রহণ করা উচিৎ।


# গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফে কিভাবে যাওয়া যায়

1.ঢাকা থেকে উপবন, জয়ন্তিকা, পারাবত অথবা কালনী এক্সপ্রেস ট্রেনে শ্রীমঙ্গল রেল স্টেশন।সেখান প্রায় ৩৮ কিলোমিটার দূরে অবস্থিত এই রিসোর্টে গাড়ী ভাড়া বা সিএনজি অটোরিকশায় যাওয়া যায়।এটি ভানুগাছ রোড শ্রীমঙ্গল চা রিসোর্ট ও জাদুঘরের পাশেই অবস্থিত।

2.বাসে করে ঢাকা থেকে শ্রীমঙ্গল শহর। সেখান থেকে প্রায় 37 কিলোমিটার দূরে।

3. বিমানে সিলেট গিয়ে সেখান থেকে গাড়ী ভাড়া করে যাওয়া যায়।তবে সবচেয়ে সুবিধাজনক হলো ব্যক্তিগত গাড়ী নিয়ে যাওয়া।যা বেশীর ভাগ অতিথি করে থাকে। গাড়ী এবং ড্রাইভার থাকার ব্যবস্থা আছে।


#গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফের আশেপাশের দর্শনীয় স্থান:

1.লাউয়াছড়া উদ্যান

2. মাধবপুর লেক

3. চা বাগান

4.বাইক্কার বিল

5.চা রিসোর্ট ও জাদুঘর

6. হামহাম ঝর্ণা

7. নীলকণ্ঠের সাত রঙের চা

8. লাসুবন গিরিখাদ

9.সীতেশ বাবুর চিড়িয়াখানা

10.বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধ

11.রাবার বাগান

12.স্বর্ণালী ছড়া

13.মণিপুরি পল্লী 

14.পরিকুন্ড জলপ্রপাত 

15. পাথারিয়া পাহাড়

16.মাধবকুণ্ড জলপ্রপাত 

17.হাইল হাওড়



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ads Inside every post