up

লাভ লক(ইংল্যান্ড,নিউক্যাসেল)


মানুষের জীবনে যত দুর্বোধ্য বিষয় রয়েছে, তার মধ্যে সব থেকে বেশি দুর্বোধ্য মনে হয় প্রেম বা ভালোবাসা। তবে যতই দুর্বোধ্য হোক না কেন, ভালোবাসা ছাড়া যেন চলে না আমাদের। আর ভালোবাসা মানেই নানা ধরনের পাগলামি। তেমনি হলো ‘লাভ লক’ বা ভালোবাসার তালা। একটা তালায় প্রেমিক-প্রেমিকা তাদের নাম বা প্রেমের সংলাপ লিখে কোনো রেলিংয়ে বা ব্রীজে তালাটি লাগিয়ে দিয়ে চাবিগুলো ফেলে দেয়। তারা বিশ্বাস করে তালাটি যত দিন বন্ধ থাকবে, তত দিন তাদের ভালোবাসাও থাকবে অটুট। তাই বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন স্থানে ভালোবাসার তালা দেখা যায়।বিষয়টা অনেকেই জানে না বা জানলেও হাস্যকর ও অদ্ভুত মনে হতে পারে।তবে যতই আপনার আমার কাছে অদ্ভুত মনে হোক না কেন, বহু বছর ধরে সারা দুনিয়ার প্রেমীরা করে আসছে😊।



আমার জানা মতে, লাভ-লক রীতিটির উৎপত্তি প্যারিস থেকে। হবেই না কেন!! শিল্প আর প্রেমের রাজধানীই বলা হয় প্যারিসকে।শুরুটা ১৮০৪ সালের তৈরী প্যারিসের পন্ট ডেস আর্টস ব্রিজে।এখানে প্রেমিক-প্রেমিকারা তাদের ভালোবাসার নিদর্শন হিসেবে তালা ঝুলিয়ে যায়।শুরুটা কত সাল থেকে তা নিয়ে বিতর্ক আছে।তবে উৎস ফেডেরিকো মক্সিয়া নামে এক ইতালিয়ান লেখকের ‘আই ওয়ান্ট ইউ’ বই থেকে।আর ২০০৮ থেকে টুরিস্টদের ঢল নামে।এর নাম হয়ে যায় "লাভ লক ব্রীজ"। ২০১৪ তে এসে পুরো ব্রীজ তালায় ঢেকে যায়। প্রায় ৭লক্ষ তালা ইতিমধ্যে আটকানো হয়েছে। যার ওজন গিয়ে দাঁড়ায় ৪৫ টন যা বিশটি হাতীর ওজনের সমান। জায়গা না পেয়ে তখন তালার উপর তালা দেয়া হচ্ছিল। এই অতি ওজনের কারনে ইতোমধ্যে ব্রীজের একটি প্যানেল ক্ষতিগ্রস্তও হয়। বাধ্য হয়ে কর্তৃপক্ষ ২০১৫তে এই তালা অপসারন করা শুরু করে। আর ক্যাম্পেইন করা শুরু করে "লাভ উইদাউট লক" আর "তালার বদলে সেলফি তোল"।



এছাড়া দক্ষিন কোরিয়ার সিউলের নামসান টাওয়ার নামের একটা টাওয়ার আছে যেখান থেকে পুরো সিউল শহর দেখা যায়। এই নামসান টাওয়ারের নীচের একটা অংশ  ‘লাভ-লক’ এর জন্য জনপ্রিয়।



 স্কটল্যান্ডের নিউক্যাসেলের টাইন নদীর উপর নির্মিত একটি ব্রিজে এমন 'লাভ লক' এর দেখা মিলে ছিলো আমার।আঠারো শতকের দিকে তৈরী এই রেল ব্রিজটা নিউক্যাসলের সবচেয়ে উল্লেখযোগ্য স্থাপনা গুলোর একটি। 

পাহাড়ি উঁচুনিচু টিলা, ছিমছাম গোছানো, সুদৃশ্য আর পরিচ্ছন্ন শহর এই নিউক্যাসল। টাইন নদী শহরটিকে দু’ভাগে বিভক্ত করেছে। টাইন নদীর উপরে সুদৃশ্য বেশ কিছু ব্রিজ আছে।যা শহরকে দিয়েছে অন্যন্য স্বকীয়তা। এই ব্রিজটাও তার একটি।আমার জানা ছিলো না নিউক্যাসেলে 'লাভ লক' আছে।কারন এই লাভ লক স্পষ্ট স্থানীয়দের কাছে জনপ্রিয় হলেও আন্তর্জাতিক ভাবে এখনো জনপ্রিয় নয়।তবে যেহেতু প্যারিসের লাভ লক ব্রিজ আমার দেখা হয় নাই, তাই এটা আমার কাছে বেশ লেগেছে😊।মন্দ কি! সব শহরেই থাকুক না এমন কোন জায়গা, যা ভালোবাসা এবং রোমান্সের এক অনন্য বৈশিষ্ট্য ধারণ করবে।ভালোবাসাকে সত্যি সত্যি তালা-চাবি দিয়ে বন্দী করা যায় কিনা, সে তর্কে বরং না যাই। ভালোবাসা তো আর যুক্তি-তর্ক মানে না। 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ads Inside every post